Wellcome to National Portal
বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২৪

“স্মার্ট বাংলাদেশের সংকল্প, রপ্তানিমুখী চা শিল্প” প্রতিপাদ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে আগামীকাল ০৪ জুন, ২০২৪ তারিখে বর্ণাঢ্য আয়োজনে চতুর্থবারের মত “জাতীয় চা দিবস” উদযাপন এবং দ্বিতীয়বারের মত “জাতীয় চা পুরস্কার” প্রদান করা হবে।


প্রকাশন তারিখ : 2024-06-03

প্রেস কনফারেন্স

০৪ জুন চতুর্থবারের মত উদযাপিত হবে জাতীয় চা দিবস

ঢাকা, ০৩.০৬.২০২৪: “স্মার্ট বাংলাদেশের সংকল্প, রপ্তানিমুখী চা শিল্প” প্রতিপাদ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে আগামীকাল ০৪ জুন, ২০২৪ তারিখে বর্ণাঢ্য আয়োজনে চতুর্থবারের মত “জাতীয় চা দিবস” উদযাপন এবং দ্বিতীয়বারের মত “জাতীয় চা পুরস্কার” প্রদান করা হবে। দেশের চা শিল্পের জন্য দিবসটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

দেশের চা শিল্পের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রয়েছে নিবিড় সম্পর্ক। বঙ্গবন্ধু ১৯৫৭ সালের ০৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চা শিল্পে জাতির পিতার অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তাঁর যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে গত ২০ জুলাই ২০২০ তারিখে মন্ত্রিসভার বৈঠকে ০৪ জুনকে “জাতীয় চা দিবস” ঘোষণা করা হয়েছে। এ বছর আমরা চতুর্থবারের মত দিবসটি উদ্‌যাপন করতে যাচ্ছি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৪ জুন জাতীয় চা দিবস উদযাপনের পাশাপাশি চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ৮টি ক্যাটাগরিতে জাতীয় চা পুরস্কার-২০২৪ প্রদান করা হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি প্রধান অতিথি হিসেবে জাতীয় চা দিবস উদযাপন এবং জাতীয় চা পুরস্কার ২০২৪ প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব আহসানুল ইসলাম টিটু, এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব টিপু মুনশি এমপি; বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহাং সেলিম উদ্দিন, টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি জনাব শাহ মঈনুদ্দিন হাসান, বাংলাদেশ টি এসোসিয়েশনের সভাপতি জনাব কামরান টি রহমান এবং ২০২৩ সালে জাতীয় চা পুরস্কার বিজয়ী নারী চা শ্রমিক জনাব উপলক্ষী ত্রিপুরা বক্তব্য রাখবেন।

সকাল ১০.০০ টায় মাননীয় প্রধানমন্ত্রীর আগমনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরপর তথ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা শেষে দেশের চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ৮টি ক্যাটাগরিতে বিভিন্ন চা কোম্পানি/ব্যক্তিকে “জাতীয় চা পুরস্কার ২০২৪” প্রদান করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ চা বোর্ডের যৌথ উদ্যোগে এ বছর দ্বিতীয়বারের মত ‘জাতীয় চা পুরস্কার’ প্রদান করা হচ্ছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কারের ট্রফি ও সনদ তুলে দিবেন। চা দিবসের শুভ উদ্বোধন এবং জাতীয় চা পুরস্কার প্রদানের পর মাননীয় প্রধানমন্ত্রী দিবস উপলক্ষ্যে আয়োজিত চা মেলা পরিদর্শন করবেন। চা মেলাতে দেশের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর চা প্রদর্শন করা হবে। দর্শনার্থীদের জন্য দিনব্যপী চা মেলা উন্মুক্ত থাকবে। এছাড়াও চা শিল্পে জাতির পিতার অবদান ও বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে বঙ্গবন্ধু কর্নার এবং শ্রীমঙ্গস্থ টি মিউজিয়ামে রক্ষিত চা শিল্পের দুর্লভ জিনিসপত্র প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

ছবি: প্রেস কনফারেন্স (০৩.০৪.২০২৪খ্রি.)